রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৫:৪৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
দিনাজপুরে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০২০ এর উদ্বোধন

দিনাজপুরে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০২০ এর উদ্বোধন

এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি- “উন্নত স্যানিটেশন নিশ্চিত করি-করোনা ভাইরাসমুক্ত জীবন গড়ি”- এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০২০ এর উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর দিনাজপুরের আয়োজনে ১ অক্টোবর বৃহস্পতিবার সকাল ১১টায় দিনাজপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ।প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম বলেন, “স্যানিটেশন সবার জন্যই একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর জন্য পরিকল্পনা প্রয়োজন। জনপ্রতিনিধিরা এদিক থেকে সবচেয়ে বেশি ভূমিকা পালন করতে পারে। বর্তমান সময়ে দিনাজপুরের যেসব উপজেলা বা এলাকায় এখনো স্যানিটেশন বিষয়ে মানুষজন পিছিয়ে আছে সেসব এলাকায় বেশি করে গুরুত্ব দেয়া প্রয়োজন। আমরাও সর্বদাই মানুষের সেবা প্রদানের জন্যই কাজ করে যাচ্ছি। শতভাগ স্যানিটেশন নিশ্চিত করতে সবার সহযোগিতাও প্রয়োজন।’
উক্ত অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শরিফুল ইসলাম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, পরিবার পরিকল্পনা দিনাজপুরের উপ-পরিচালক ডাঃ আবু নছর মোঃ নুরুল ইসলাম চৌধুরী, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ দিনাজপুরের নির্বাহী প্রকৌশলী মোঃ মোর্শেদ মাহমুদ চৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার রায় চৌধুরী, সমাজসেবক আবুল কালাম আজাদ, দিপই’র বিভাগীয় প্রধান (আর্কিটেকচার) মোঃ আবেদ আলী প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে প্রজেক্টরের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম উপস্থাপন করেন ও স্বাগত বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর দিনাজপুর বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মুরাদ হোসেন। উক্ত অনুষ্ঠানে সরকারি-বেসরকারি পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জেলা টাস্কফোর্স সমন্বয় কমিটির সদস্যবৃন্দ, গণমাধ্যমকর্মী, বিভিন্ন এনজিও প্রতিনিধি, স্যানিটারি ইন্সপেক্টর, ডিপিএইচই’র সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ১৯৩৫ সালে প্রতিষ্ঠার পর থেকে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই) নিরাপদ খাবার পানি সরবরাহ, স্যানিটেশন, স্বাস্থ্য বিধি ও বর্জ্যব্যবস্থাপনার দায়িত্বে নিরসলভাবে কাজ করে আসছে। বর্তমান ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা ওয়াসার আওতাভুক্ত এলাকা ব্যতিতসমগ্র দেশের পল্লী অ ল ও পৌর অ লে নিরাপদ খাবার পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার দায়িত্ব এই অধিদপ্তরের। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাফল্যর মধ্যে রয়েছে ভূ-গর্ভস্থ পানিতে আর্সেনিক দূষণ, লবণাক্ততা, ভূপৃষ্ঠস্থ পানির দূষণ, জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি চ্যালেঞ্জ মোতকাবেলা করে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সাফল্য অর্জন করেছে। সকল নাগরিকদের জন্য নিরাপদ খাবার পানি সরবরাহ ও স্যানিটেশন সংক্রান্ত মৌলিক সুবিধা প্রাপ্তির ব্যবস্থা করণ। নিরাপদ পানি ব্যবহারে ও স্যানিটেশন বিষয়ে মানুষের অভ্যাসগত আচরণে ইতিবাচক পরিবর্তন আনয়ন। উপরোক্ত উদ্দেশ্য সামনে রেখে ভিষণ ২০২১ ও টেকসই উন্নয়ন লক্ষমাত্রা-৬ (২০১৬-২০৩০) অর্জনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কাজ করে যাচ্ছে।

মোঃ নাজমুল ইসলাম (মিলন)
দিনাজপুর প্রতিনিধি।

Please Share This Post in Your Social Media






© natunbazar24.net কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD