মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১:২৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সংবাদ শিরোনাম :
নড়াইলে মাসিক কল্যাণ সভায় সন্মাননা স্বীকৃতি স্বরূপ ক্রেস্ট ও নগদ অর্থ পুরস্কার প্রদান করলেন এসপি প্রবীর কুমার রায়। সুজানগর-চিনাখড়া সড়কের বেহাল দশা শাজাহানপুরে চার মাস পর বন্দিদশা থেকে মুক্ত হলেন গৃহবধূ বাজারে বিক্রি হচ্ছে রাসায়নিকযুক্ত আম নেই কোনো প্রশাসনিক নজরদারি গাজীপুর মহানগরে ২২ নং ওয়ার্ডে কিশোর গ্যাং, মাদক বিরোধী সভা অনুষ্ঠিত বাকেরগঞ্জ রঙ্গশ্রী ৬ নং ওয়ার্ডের জনপ্রিয় সাধারন সদস্য প্রার্থী নাজমা’র ভ্যান গাড়ি মার্কার প্রচার-প্রচারণায় এলাকাবাসী। ক্ষেতলালে বয়স্ক, বিধবা, প্রতিবন্ধীর টাকা ভূতুড়ে একাউন্টে জগন্নাথপুরে মাসুম হত্যার ঘটনায় কাউন্সিলর সাফরোজকে মামলায় অর্ন্তভূক্ত করা ও আসামীদের গ্রেপ্তারের দাবীতে সংবাদ সম্মেলন রামখানা ইউপির সার্বিক উন্নয়নের প্রত্যয় আবু বক্কর সিদ্দিকের বেগমগঞ্জে অস্ত্র ও গুলিসহ আটক ১
স্বরূপকাঠীর বরছাকাঠীতে রেকর্ডিয় খাল দখল পানিবন্ধি পাঁচশতাধিক পরিবার

স্বরূপকাঠীর বরছাকাঠীতে রেকর্ডিয় খাল দখল পানিবন্ধি পাঁচশতাধিক পরিবার

আনোয়ার পিরোজপুর প্রতিনিধি,
পিরোজপুরের স্বরূপকাঠীর বরছাকাঠি এলাকায় রেকর্ডিয় খাল ভরাট করে বাড়ীঘর নির্মান করায় ব্যাপক জলাবদ্দতার সৃষ্টি হয়েছে। ফলে চরম দুরাবস্থায় পড়েছে পাঁচশতাধিক পরিবার। মোহনা থেকে শুরু করে কয়েক স্থানে ভরাট করে ফেলায় খালের বাকি অংশে জমে থাকা পানি এখান ময়লার ভাগাড়ে পরিনত হয়েছে।গত একসপ্তাহের টানা বৃষ্টির পানির মধ্যে ময়লা আবর্জনা ফেলানোর কারনে পানি পঁেচ সৃষ্ট অসহনীয় দুর্গন্ধ মানুষকে অতীষ্ট করে তুলেছে। বেড়ে গেছে মশা-মাছির উপদ্রব।
সরেজমিনে উপজেলার সোহাগদল ইউনিয়নের বরছাকাঠি এলাকায় গিয়ে দেখা যায়, বরছাকাঠি কাঠের বাজারের মাঝখান দিয়ে পশ্চিম দিকে খালটি মরহুম হাজী মোসলেম আলী মিয়ার বাড়ী হয়ে বিভিন্ন এলাকা ঘুরে কালীবাড়ি খালের সাথে মিশেছে। এর কোন কোন স্থানে বালু ভরাট করে সেখানে বাড়ীঘর নির্মান করেছেন কেউ কেউ। খালের মোহনার দিকে (কাঠ বাজার সংলগ্ন) দুই তৃতীয়াংশ ভরাট করেছেন হালিম সাহেবের ছেলে রাইসুল। বারেক মিয়ার মেয়ে তহমিনা কালভার্টের মুখ আটকিয়ে খালের মধ্যে বালু ভরাট করেছেন। তাদের সাথে কথা বলার জন্য চেষ্টা করে তাদের কে পাওয়া যায়নি। এসময় খালের দক্ষিন পারে বাড়ীর মো. জামাল বলেন, ওপারের লোকজন খালের মধ্যে তাদের জমি দাবী করে ভরাট করছে। বেলায়েত হোসেন বলেন, এ খাল দিয়ে বড়বড় নৌকা চলত। ভাড়ানী খাল হিসেবে এ খালটি বেশি ব্যবহার করত।
এসময় উপস্থিত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. জাহাঙ্গীর কবির লাল বলেন, বাড়ীঘর নির্মান কারীদের বার বার অনুরোধ করা হলেও তারা তোয়াক্কা না করে ইচ্ছা মত কাজ করে চলছেন। তিনি বলেন, এখানে বরছাকাঠি সরকারী প্রাথমিক বিদ্যালয়, শাসুন্নাহার হালিম মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। প্রতিবছর বর্ষাকালে জলাবদ্ধতার কারনে ওই মৌসুমে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি কমে যায়। মৌসুম শেষ হলেও দু‘একমাস পর্যন্ত প্রচন্ড দুর্গন্ধ শিক্ষার্থীদের অতীষ্ট করে তোলে।
সমাজ সেবক মাসুদ করিম জানান, সরকারী বিভিন্ন জরিপে (আর এস,এস এ ও বি এস) খালটি নকশা ভুক্ত রয়েছে। যার প্রশস্থ ২১ লিং। প্রভাবশালীরা যে যার মত করে খালটি ভরাট করে ফেলায় অনেক স্থানে খালের কোন নমুনাই নেই। খালের মোহনা ভর্তি করে ফেলায় ভেতরের পানি বের হওয়ার কোন সুযোগ নেই। ফলে ওই দুরাবস্থার সৃষ্টি হয়েছে।
এ বিষয়ে সহকারী কমিশনার(ভূমি) মো. বশির গাজী‘র সাথে কথা বললে তিনি বলেন,নেছারাবাদ উপজেলার অনেকগুলো খালই দখল হয়েগেছে। সরেজমিনে দেখে দ্রুততম সময়ের মধ্যে প্রজনীয় ব্যবস্থা নিবেন । অচিরেই খাল উদ্ধারে অভিযান চালানো হবে বলে তিনি জানান।

Please Share This Post in Your Social Media






© natunbazar24.net কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD